PSC Notice 2024

৪৩তম বিসিএসের ফল আজ মঙ্গলবার হতে পারে (PSC Notice 2024)। ফল প্রকাশ করার আগে আজ বিশেষ সবা ডেকেছে সরকারি কর্ম কমিশনর (পিএসসি) । এ সভা শেষে ফল প্রকাশ করা হতে পার্ েএ বিষয় নিয়ে জানতে চাইলে পিএসির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমরা ফল প্রকাশ করার জন্য প্রস্তুত। আজই ফল প্রকাশ করা হতে পারে। সভায় সিদ্ধান্ত নেওয়া হবে। আজ ফল প্রকাশিত হলে তাতে ক্যাডার ও নন ক্যাডার একত্রে দেওয়া হবে।

এদিকে ৪৩তম বিসিএসে ক্যাডারের পদে যুক্ত হচ্ছে আরও ৪০৪টি পদ। এই পদ যুক্ত হলে এই বিসিএস থেকে নিয়োগ পাবেন ২ হাজার ২১৮ জন। নতুন যুক্ত হওয়া পদের মধ্যে বেশি যুক্ত হবে কৃষি ক্যাডারে। এ চাহিদাপত্র পেয়েছে পিএসসি। সাংবিধানিক প্রতিষ্ঠানটির একাধিক সূত্র প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির এক সদস্য বলেন, শেষ সময়ে এসে কৃষি মন্ত্রণালয় জনপ্রশাসনকে বেশ কিছু পদ বাড়ানোর আবেদন করে। পরে জনপ্রশানস আরও কয়েকটি ক্যাডারের পদসহ মোট ৪০৪টি বদ বাড়াতে পিএসসিকে চাহিদাপ্র দেয়। এখান সেই পদগুলো ৪৩তম বিসিএসের ক্যাডার পদের সঙ্গে যুক্ত হচ্ছ। এই বিসিএসে ক্যাডার ও নন- ক্যাডারের ফল একসঙ্গে দেওয়া হবে বলে জানান তিনি।

১৪ ডিসেম্বর ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে শূন্য পদে বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসি। এতে আবেদন শুরু হয় ে১৭ ডিসেম্বর , ১৯ ডিসেম্বর রাত ১১ টা ৫৯ পর্যন্ত চলে। বিজ্ঞপ্তিতে বলা হয়, এই , বিসিএসে নন-ক্যাডারে মোট শূন্য পদের সংখ্যা ১১ হাজার ৩৪২। পদগুলোর মধ্যে ৯ম গ্রেডের ১৯৬টি, ১০ম গ্রেডে ৭৬১টি, ১১তম গ্রেডে ৬ ও ১২তম গেডে ২৭৯টি। এসব পদে প্রার্থীদের কাছ থেকে পছন্দক্রম চেয়েছে পিএসসি।

এ বছরের ২০ আগস্ট ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে উত্তীর্ণ হয় ৯ হাজার ৮৪১ জন। গত মাসে এই প্রার্থীদের মৌখিক পরীক্ষা নেওয়া শেষ করে পিএসসি। গত বছরের জুলাইয়ে এই বিসিএসের লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। ২০২১ সালের ২৯ অক্টোবর ৪৩তম সিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্রগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও মসমসসিংহ কেওন্দ্রে অনুষ্টিত হয়।

গত বছরের ২০ জানুয়ারী ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ প্রার্থী। ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ৪ ও সমবায়ে ১০জনকে নিয়োগ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ ছিল। এখান এখানে ২ হাজার ২১৮ জনকে নিয়োগ দেওয়া হবে।

সিএসসি সভার কিছু তথ্যে দিয়ে আপনাকে সহযোগীতা করার চেষ্ঠা করেছি। আশা করছি আমাদের তথ্যগুলো আপনাকে অবশ্যই সহযোগীতা করবে। এর পরেও কোন প্রশ্ন থাকলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। #bdjobs202.com

By vk2023

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *