BSC Notice 2024

এবার প্রথমবারের মতো গতকাল মঙ্গলবার ৪৩তম বিসিএসের চূড়ান্ত ফলে ক্যাডার পদের সঙ্গে নন-ক্যাডার পদের ফলও প্রকাশ করা হয়েছে (BSC Notice 2024)। এতে নন-নন ক্যাডারে নবম, দশম ও ১২তম গ্রেডে মোট ৬৪২ জনকে বিভিন্ন পদে সুপারিশ করা হয়েছে।

নন-ক্যাডারে ৬৪২ জনের সর্বোচ্চ ২৭৪ জনকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে সুপারিশ করা হয়েছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদটি ১২তম গ্রেডের। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ১৩৮টি পদে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন সরকারি উচ্চবিদ্যালয়ের বাংলা, জীববিজ্ঞান, ভূগোল ও ধর্মের সহকারী শিক্ষা/শিক্ষিকা পদে সুপারিশ করা হয়েছে।

সরকারি উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক/ শিক্ষিকা পদটি দশম গ্রেডের। ৪৩তম বিসিএসের লিখিত ও মৌখিক উভয় পরীক্ষায় কৃতকার্য হলেও ক্যাডারের শূন্য পদের সংখ্যা কম হওয়ায় উত্তীর্ণ সব প্রার্থীকে নিয়োগের জন্য মনোনয়ন দেওয়া সম্ভব হয়নি। তাদের মধ্য হতে মেধা ও নিয়োগ যোগ্যতা অনযায়ী নন ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০২৩ এর বিধান অনুসারে সরকারের কাছ থেকে পাওয়া চাহিদা অনুযায়ী পর্যাক্রমে নবম, দশম ও ১১২ তম গ্রেডের নন ক্যাডার পদে এসব প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়েছে।

তবে যোগ্য প্রার্থী না পাওয়ায় নন ক্যাডারে মোট ৬৪৬টি পদে সুপারিশ করতে পারেনি পিএসসি। ফাকা রয়েছে নবম গ্রেডের ৫৭টি এবং দশম গ্রেডের ৫৮৯টি পদ।

সাময়িকভাবে মনোনীত প্রার্থীদের মধ্যে কোনো প্রার্থী আবেদনপত্রে জ্ঞাতসারে কোনো ভূল বা মিথ্যা তথ্য প্রদান বা প্রয়োজনীয় তথ্য গোপন বা টেম্পারিং বা কোনো জাল সার্টিফিকেট জমা বা বয়স ও শিক্ষাগত যোগতা সংক্রন্ত সার্টিফিকেটের কোনো অংশ বা প্রবেশপত্র টেম্পারিং বা প্রতারণায় আশ্রয় গ্রহণ করলে বা কোনো গুরুতন অসম্পূর্ণতা ধরা পড়লে বিজ্ঞাপনের শর্ত অনুযায়ী সংশ্লিষ্ট প্রার্থীর মনোনয়ন বাতিল হবে। এ ছাড়া এসব অপরাধে জড়িত প্রার্থীকে ক্ষেত্র বিশেষে ফৌজদারি আইন সোপর্দ করা হবে। এমনকি প্রার্থীকে চাকরিতে নিয়োগের পরও এরুপ কোনো তথ্য প্রকাশ ও তা প্রমাণ হলে তাকে চাকরি থেকে বরখাস্ত করা ছাড়াও তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহন করা হবে।

বিসিএসে নন ক্যাডারে সর্বোচ্চ সুপারিশ প্রথমিকে এ সম্পর্কে সমস্থ তথ্য দিয়ে আপনাকে সহযোগীতা করার চেষ্ঠা করেছি। আশা করছি আমাদের দেওয়া তথ্যগুলো আপনাকে সহযোগীতা করবে। এ পরেও কোন প্রশ্ন থাকলে কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন। ধন্যবাদ। #bdjobs202.com

By vk2023

One thought on “৪৩তম বিসিএসে নন-ক্যাডারে সর্বোচ্চ সুপারিশ প্রাথমিককে । BSC Notice 2024”
  1. Today, I went to the beachfront with my kids. I found a sea shell and gave it to my 4 year old daughter and said “You can hear the ocean if you put this to your ear.” She
    placed the shell to her ear and screamed. There was a hermit crab inside and it pinched her ear.

    She never wants to go back! LoL I know this is completely off topic but I had
    to tell someone!

    Also visit my blog: vpn special coupon code

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *