HSC Online tcHSC Online tc

অনলাইনে টিসি নেওয়ার পদ্ধতি । ২০২২- ২০২৩ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীতে ভর্তিকৃত শিক্ষার্থীদের অনলাইন টিসি সংক্রান্ত: HSC Notice । HSC Online tc

 

বিজ্ঞপ্তি

(hsc online tc) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে উচ্চ মার্ধমিক দ্বাদশ শ্রেণীতে ভর্তিকৃত শিক্ষার্থীদের নিম্নোক্ত শর্ত সাপেক্ষে আগামী ১৭ ডিসেম্বর ২০২৩ খ্রি. হতে ১৫ জানুয়ারী ২০২৪ খ্রি. পর্যন্ত অনলাইন টিসির মাধ্যমে কলেজ পরিবর্তন করা যাবে।

আবেদনের শর্তাবলীঃ

ক) www.dinajpurboard.gov.bd ওয়েবসাইটে অনলাইনর আবেদন (Online Allocation) বাটনে ক্লিক করে Online TC বাটনে ক্লিক করতে হবে।

খ) অনলাইন আবেদনের প্রতিটি ঘর ফুরণ করতে হবে।

গ) আবেদন ফরমর সাথে এসএসসি/ সমমান পরীক্ষার নম্বরপত্র/ একাডেমিক ট্রান্সক্রিপ্ট Attach করে সাবমিট করতে হবে। সাবমিট করার সাথে সাথে আবেদন নিশ্টিতের SMS যাবে।

ঘ) পেমেন্টের জন্য অপেক্ষা করতে হবে ( বর্তশান College  এবং ভর্তিচ্ছু College Approve  করার পর আবেদনকারীর মোবাইলে Payment  এর জন্য SMS  প্রেরণ করা হবে।  সেই SMS  এ প্রাপ্ত Link এ ক্লিক করেলে সোনালী ই-সেবা পেজ আসবে সেখানে Save করলে Payment Gateway দেখাবে। তারপর মোবাইল ব্যাংকিং ( যেমন বিকাশ, নগদ, রকেট, কার্ড ইত্যাদি) হতে পেমেন্টে করলে পেমেন্ট Successful  এর একটি SMS পাবে।

টি.সি Approved হলে আবেদনকারী তার নিকট প্রেরিত SMD  এর Username ও Password  দিয়ে Online TC হতে Student Login বাটনে ক্লিক করে তার কাঙ্কিত পত্রটি ডাউনলোড করতে পারবে এবং পরবর্তী কার্যক্রম সম্পন্ন করবে।

 

প্রতিষ্ঠান প্রধানের করণীয়ঃ

নির্ধারিত তারিখের মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানগণকে www.dinajpurboard.gov.bd ওয়েবসাইটে অনলাইন আবেদন (Online application) বাটনে ক্লিক করে Online TC বাটিনে ক্লিক করতে হবে। পরবর্তীতে College Login বাটন ক্লিক করে কলেজের EIIN ও password  ব্যবহার পূর্বক Setting  থেকে Signature বাটনে ক্লিক করে স্বাক্ষর Upload  করবেন।

Application বাটনে ক্লিক করে সকল আবেদন দেখতে পাবেন এবং যাচাই বাছাই পূর্বক পৃথক পৃথক ভাবে Application list হতে বাম পার্শ্বে টিক চিহ্ন দিয়ে একাধিক Application Approve করার জন্য ‍Application list  এর নিচে  Approve বাটনে ক্লিক করে Comment Select  করে সাবমিট করবেন।

 

বি: দ্র: ইতোমধ্যে যে সকল শিক্ষার্থী ছাড়পত্রের মাধ্যমে একাদশ শ্রেণীতে কলেজ পরিবর্তন করেছে তাদের আর আবেদন করার সুয়োগ নেই।

 

সূত্র: মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, দিনাজপুর। ওয়েবসাইট: https://dinajpureducationboard.gov.bd/

By vk2023

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *