Nu ac bd admissions Information

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত মাস্টার্স (প্রফেশনাল) কোর্সে পাঠদানকারী কলেজসমূহে ২০২৪ শিক্ষাবর্ষে বিএড, বিপিএড, বিএমএড, বিএসএড, এমএড, এমএসএড, এমপিএড, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এলএলবি শেষপর্ব, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এমবিএ ইন ট্যুরিজম এন্ড  হসপিটাটালিটি ম্যানেজমেন্ট, ২০২১১-২০২২ শিক্ষাবর্ষে এমএসসি ইন কম্পি উটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ও মাস্টার অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (এমকিএ) ভর্তী কার্যক্রমের অনলাইন প্রাথমিক আবেদন ১৩ ডিসেম্বর ২০২৩ তারিখ বিকাল ৪টা  থেকে শুরু হয়ে ০৯ জানুয়ারী ২০২৪ ইং তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তী বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রাথীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০ টাকা আবেদনকৃত কলেজ (কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি( ১০ জানুয়ারী ২০২৪ তারিখের মধ্যে অবম্যই জমা দিতে হবে। এই শিক্ষা কার্যক্রমে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস ৩০ জানুয়ারী ২০২৪ তারিখ থেকে শুরু হবে।

 

২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) ভর্তী কার্যক্রমে আবেদনকারীদের স্নাতক পর্যায়ে উত্তীর্ণ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজে আলাদাভাবে কোর্সভিত্তিক মেধা তালিকা  প্রণয়ন করা হবে। উল্লেখ্য যে, প্রাথমিক আদেন ফরমে আবেদনকারী কৃর্তক প্রদত্ত ছবি/ কোন তথ্য ভূল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে ঐ আবেদনকারীর ভর্তী ও রেজিষ্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তী বিষয়ক ওয়েবসাইটের Prospectus/important notice অপশন থেকে জানা যাবে।

 

১। কোর্স ভিত্তিক আবেদনের যোগ্যতা ও শর্তাবলী

ক) ২০২৪ শিক্ষাবের্ষ ব্যাচেলর অব এডুকেশন [বিএড} কোর্সে আবেদনের যোগ্যতা শর্তাবলী

  • মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক অনুমোদিত ও তালিকাভূক্ত (ডেপুটেশন প্রাপ্ত) শিক্ষকগণের ২০২৪ শিক্ষাবর্ষে বিএড কোর্সে ভর্তির শর্তাালী: মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক অনুমোদিত ও তালিকাভূক্ত (ডেপুটেশন প্রাপ্ত) শিক্ষাগণ তাদের জন্য বারাদ্দকৃত সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজসমূহে ২০২৪ শিক্ষাবর্ষে বিএড কোর্সে অগ্রাধিকারের ভিত্তিতে সরাসরি ভর্তী হওয়ার সুযোগ পাবে। এ লক্ষ্যে ডেটুট্শেন প্রাপ্ত শিক্ষকগণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তী বিষয়ক ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন না করে সরাসরি বরাদ্দকৃত সরকারি শিক্ষক প্রশিক্ষণ  কলেজে ১৩ ডিসেম্বর ২০২৩ তারিখ থেকে ০৯ জানুয়ারী ২০২৪ তারিখের মধ্যে আবেদন করবেন। এ ধরণের আবেদনকারীকে কলেজ কর্তৃক সরবরাহকৃত নির্ধারিত আবেদন ফরম পূরণ করতে হবে এবং আবেদনকারীর শিক্ষাগত যোগ্যথা রসকল নম্বরপত্র, সনদপত্র, পেটুটেশন প্রাপ্তির অফিস আদেশ, প্রয়োজ্য ক্ষেত্রে স্কুল মাইটেগ্রশন সনদ, শিক্ষকতার প্রত্যয়ন পত্রের (প্রযোজ্য ক্ষেত্রে) মূলকপি, দুই কপি পাসপোর্ট সাইজের সম্প্রতি তোলা ছবি ও আবেদন ফি নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে। এ ক্ষেতে সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজসমূহ তাদের নিজস্ব ব্যবস্থাপনায় এ সকল আবেদন পত্র যাচাই-বাছাই আবেদনকারীদেরে একটি পূর্ণাঙ্গ তালিকা ও প্রয়োজনীয় তথ্য ১৪ জানুয়ারী ২০২৪ তারিখের মধ্যে ডিন, স্নাতকোত্তর শিক্ষ, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্র বরাবর প্রেরণ করবেন।

 

  • ডেপুটেশন প্রাপ্ত শিক্ষক ব্যতীত অন্যান্য আবেদনকারীদের ২০২৪ শিক্ষাবর্ষে বিএড কোর্সে আবেদনের যোগ্যতা ও শর্তাবলী: জাতীয় বিশ্ববিদ্যালয়/ ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ৩ বছর মেয়াদী স্বাতক (পাস) স্নাতক(সম্মান) অথকবা, ৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) অরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ পেতে হবে। উল্লেখ্য যে, ডেটুটেশন প্রাপ্ত শিখ্ষখ ব্যতীত অন্যান্য আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বর্তি বিষয়ক ওয়েবসাইটের Master’s Tab এর Blank Data Entry Form (Masters Prof.)  অপশন থেকে নির্ধারিত সময়ের মধ্যে প্রাথমিক আবেদন ফরম ‍পূরণ করতে হবে।

 

খ) ২০২৪ শিক্ষাবর্ষে ব্যাচেলর অব ফিজিক্যাল এডুকেশন [বিগিএড,] ব্যাচেলর অব মাদ্রাসা এডুকেশন [বিএমএড} ও ব্যাচেলর অব স্পেশাল এডুকেশন[বিএসএড] কোর্সে আবেদনের যোগ্যতা:

জাতীয় বিশ্ববিদ্যালয়/ ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ৩ বছর মেয়াদী স্নাতক (পাস)/ স্নাতক (সম্মান) অথবা ৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূতম ৪৫ নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ পেতে হবে। 

বিপিএড কোর্সে প্রাথমিক আবেদনের ক্ষেত্রে প্রার্থী বয়স ৩৫ ভছরের অধিক হবে না (৩১/১২/২০২৩ তারিখ পর্যন্ত) তবে শিক্ষকগণের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য। এক্ষেত্রে আবেদনকারীর বয়স ও কোর্সভিত্তিক যোগ্যতার বিষয়টি সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ যাচাই করবেন।

 

গ) ২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার অব এডুকেশন [এমএড] কোর্সে আবেদনের যোগ্যতা:

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএড/ বিএমএড পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর থবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ/ জিপিএ ২.২৫ পেতে হবে।

 

ঘ) ২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার অব স্পেশাল  এডুকেশন [এমএসএড] কার্সে আবেদনের যোগ্যতা:

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএসএড/ বিএড/ বিএমএড পরিক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ/ জিপিএ ২/২৫ পেতে হবে।

 

ঙ) ২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার অব ফিজিক্যাল এডুকেশন [এমপিএড} কোর্সে আবেদনের যোগ্যতা:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত বিপিএড পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম জিসিএ ২.২৫ পেতে হবে।

 

চ) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ব্যাচেলর অব ল [ এলএলবি] শেষপর্বে আবেদনের যোগ্যতা:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যনত এলএলবি ১ম পর্ব পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

 

ছ) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার অব বিজনেস এ্যাডমিনিস্টেশন [এমবিএ] আবেদনের যোগ্যতা:

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ২০১৮ সাল ও তৎপরবর্তী ২০২১ সাল পর্যন্ত চার বছর মেয়াদী বিএসসি ইন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪৫% নম্বর/ সিজিপিএ ২.২৫ পেতে হবে।

 

জ) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে মাস্টার অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন{এমবিএ} আবেদনের যোগ্যতা:

জাতীয় বিশ্ববিদ্যালয়/  ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ২০১৮ সাল ও তৎপরবথী ২০২১ সাল পর্যন্ত চার বছর মেয়াদী প্রফেশনাল বিবিএ (সম্মান/ ব্যবসায় প্রশাসন (সম্মান) পরীক্ষায় ন্যূনতম ৪৫% নম্বর/ সিজিপিএ ২.২৫ পেতে হবে।

 

ঝ) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এমবিএ ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট কোর্সে আবেদনের যোগ্যতা:

  • জাতীয় বিশ্ববিদ্যালয়/ ইউজিসি স্বীকৃত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে ৪ বছর মেয়াদী বিবিএ (সম্মান) ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট পরিীক্ষায় সনাতন পদ্ধিতিতে দ্যূনতম ৪৫% নম্বর অভবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ পেতি হবে।
  • বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের ক্ষেত্রে ইউজিসি কর্তৃক তাদের অর্জিত ৪ বছর মেয়াদী বিবিএ (সম্মান) ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট কোর্সে সমতা নিরুপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অনুচ্ছেদ-১ ঝ) এর i) নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নিধারিত সময়ের মধ্যে তিন, স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও পবেষণা কেন্দ্র, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ ইমেইল এ্যাড্রেসে (pgdeanoffice@gmail.com)  আবেদন পত্র প্রেরণ করবে। সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু কোর্সের নাম, প্রতিষ্ঠানের নাম ও নিবস্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। উল্লেখ্য  যে, ভতিচ্ছু কোর্সটি সংশ্লিষ্টি প্রতিষ্ঠানে অধিবূক্ত থাকতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর সকল পরীক্ষার ট্রাপক্রিন্ট, ইউজিসি কর্তৃক মসতা নিরুপনের কপি, মাইগ্রেশন সনদের মূল কপি ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।

ঞ) জাতীয় বিশ্ববিদ্যালয় ব্যতীত ইউজিসি স্বীকৃত অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে স্নাতন ডিগ্রিধারী আবেদনকারীদের বিএড/ বিপিএড/ বিএমএড/ বিএসএড/ এমবিএ ইং ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট কোর্সে চূড়ান্ত ভর্তির সময় অন্যান্য কাগজপত্রের সঙ্গে অভশ্যই মূল মাইগ্রেশন সনদ সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে। এ ধরনের শিক্ষার্থী ভর্তি পরবর্তী ণির্দারিত সয়ের মধ্যে সংশ্লিষ্ট কলেজে মূল মাইগ্রেশন সনদ দাখিল করতে ব্যর্থ হলে তার রেজিস্ট্রেশন কার্ড িইস্যূ করা হবে না। 

 

ট) এখানে উল্লেখ্য যে, আবেদনকারীকে অবম্যই উপরউক্ত কোর্সভিত্তিক ভর্তি যোগ্যতা ও শর্তাবলী মেনে অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে। 

 

ঠ) প্রাথমিক আবেদন ফরমে আবেনকারী কৃর্তক প্রদত্ত ছবি/ কোন তথ্য বূল অথবা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে ঐ আবেনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

 

ড) মাস্টার্স (নিয়মিত/ প্রাইভেট) অথ্বা প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত/ প্রাইভেট) অভবাব মাস্টার্স (প্রফেশনাল) প্রাগ্রামে (যে শিক্সাবর্ষে হোক না কেন ) বর্তশানে অধ্যয়নরত কোন শিক্ষাথী ২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেসনাল) প্রাগ্রামে ভর্তি হতে পারবে না। এ লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়/ যে কোন শিব্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে আমি ভতি/ অধ্যয়নরত নই। দৈত ভর্তির ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাদ্য থাকবো মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা স্ক্যান করে অনলাইন আবেদনে আপলোড করতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি ও রজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

 

২। ২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) ভর্তি কার্যক্রমে প্রাথমিক আবেদনের সময়সূচী:

ক্রমিক নং করণীয় তারিখ
ক) অনলাইনে প্রাথমিক ফরম পূরণ ও এর প্রিন্ট/ পিডিএফ কপি সংগ্রহ করার তারিখ ১৩/১২/২০২৩ থেকে ০৯/০১/২০২৪
খ) প্রাথমিক আবেদন ফরমসহ আবেদন ফি বাবদ ৩০০ টাকা আবেদনকৃত কলেজে (কলেজ কর্তৃক নিধারিত মোবাইল ব্যাংকিং এ রমাধ্যমে অথবা সরাসরি) জমা দেয়ার তারিখ: ১৭/১২/২০২৩ থেকে ১-/০১/২০২৪
গ) কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করার তারিখ ১৭/১২/২০২৩ থেকে ১১/০১/২০২৩
ঘ)  কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফির জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ [আবেদনকারী প্রতি ২০০ টাকা হরে] সংশ্লষ্ট খাতে (ভর্তি ফান্ড) যে কোন সোনালী ব্যাংক শাখায় জামা দেয়ার তারিখ:

এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজকে Login  এর মাধ্যমে  application payment (master prf.) অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলোড করতে হবে এবং এর প্রিণ্ট কপি নিয়ে নিকটস্থ যে কোন সোনালী ব্যাংক শাখায় নির্ধারিত ফি জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

১৪/০১/২০২৪ থেকে ১৭/০১/ ২০২৪

 

৩। মেধা তালিকা প্রণয়ন পদ্ধতি:

ক) মোধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক অনুমোদিত ও তাালিকাভূক্ত (ডেপুটেশন প্রাপ্ত) শিক্ষকগণ তাদের জন্য বরাদ্দকৃত সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজসমূহে ২০২৪ শিক্ষাবর্ষে বিএড কোর্সে অগ্রাধিকারের ভিত্তিতে সরাসরি ভর্তি হওয়ার সুযোগ পানে। পরবর্তীতে এ সকল কলেজে মূন্য আসন সাপেক্ষে অন্যান্য আবেদনকারীদের বিএড কোর্সে মেধা তালিকা প্রণয়ন করে কোর্স বরাদ্দ দেয়া হবে।

 

খ) এছাড়া অন্যান্য মাস্টার্স (প্রফেশনাল) কোর্স সমূহে আবেদনকারী প্রাথীদের স্নাতক (পাস)/ স্নাতক ( সম্মান)/ বিবিএ ((সম্মান) ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট/ বিএড/ বিএড (সম্মান)/ বিএমএড/ বিএসএড/ বিপিএড/ এলএলবি পার্ট-১/ বিএসসি ইন কম্পি উটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং/ ব্যাচেলর অব বিজসেন এ্যাডমিনিস্ট্রেশন [বিবিএ] পরীক্ষায় প্রাপ্ত নম্বর/ সিজিপিএ এর মতকরা হর অনুযায়ী মেধাক্রম নির্ধারণ করে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে কোর্সভিত্বিতক মেধা তালিকা প্রণয়ন করা হবে। যদি দুিই বা ততোধিক আবেদনকারীর মধাক্রম একই হয় সেক্ষেত্রে তাদের যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিতে মেধাক্রম প্রণয়ন করা হবে।

 

গ) এ ভর্তি কার্যক্রমের ফলাফল পর্যায়ক্রমে মেধা তারিকা, কোট ও রিলিজ স্লিপের মেধা তালিকার মাধ্যমে প্রকাশ করা হবে।

 

ঘ) সংশ্লিষ্ট কলেজ User in, Password ও OTP  ব্যবহার করে কোর্সভিত্তিক ফলাফল দেখতে পারবে। আবেদতনকারীরা ভর্তি ভিষয়ক ওয়োবসাইটে Login  করে অথবা SMS (nu<space>atpm<space>roll no টাইপ করে ১৬২২২ নম্বরে sent  করতে হবে) এর মাধ্যমে অথবা সংশ্লিষ্ট কলেজ থেকে ফলাফল জানতে পারবে।

 

ঙ) কলেজ কর্তৃক কোন আবেদনকারীর প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করা না হলে ঐ আবেদনকারীকে এ ভর্তি কার্যক্রমে অন্তর্ভূক্ত করা হবে না অর্থাৎ তার কোন মেধা তালিকা  প্রণয়ন করা হবে না।

 

৪। প্রাথমিক আবেদন ফরম পূরণ সম্পর্কিত করণীয়:

ক) আবেদনকারীকে ভতিৃ বিষয়ক ওয়েবসাইটে Master’s Tab-এ গিয়ে Apply now (masters prof.) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে আবেনকারীর স্নাতক (সম্মান)/ বিবিএ (সম্মান) ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট/ স্নাতক (পাস)/ বিপিএড/ বিএড/ বিএড(সম্মান)  বিএসএড/ বিএমএন্ড/ এলএলবি পার্ট-১/ বিএসসি ইন ইঞ্জিরিয়ারিং/ চ্যাচেলর অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন [বিবিএ] পরীক্ষার রোল ও রেজিস্ট্রেশন নম্বর, বিশ্ববিদ্যালয়ের নাম, পাসের সন, নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর ও  ইমেইল এ্যড্রেস সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।

 

খ) Blank Data Entry Rorm (Masters prof.)  এর মাধ্যমে প্রাথমিক আবেদন ফরম পূরণের ক্ষেত্রে আবেদনকারীকে ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে নিজ নাম, পিতা-মাতার নামসহ সংশ্লিষ্ট স্নাতক (সম্মান)/ স্নাতক (পাস) পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিশ্ববিদ্যালয়ের নাম, পাসের সন, পঠিত বিষয়/কোর্স,  প্রাপ্ত নম্বর (Marks Obtained) / সিডিপিএ ও মাট নম্বর (Total Marks) / ক্লেক, বিন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর ও ই-মেইল এ্যাড্রস সঠিকভাবে এন্ট্রি দিতে হবে। এছাড়া আবেদনকারীর স্নাতক পর্যায়ে অর্জিত মার্কশীটের সত্যায়িত কপি স্কা্যান করে আপলোড করতে হবে। এখানে উল্লেখ্য যে, আবেদনকারীকে অবম্যই এই বিজ্ঞপ্তিতে বর্ণিত কোর্সভিত্তিক ভর্তি যোগ্যতা ও শর্তাবলী মেনে অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে।

 

গ) জাতীয় বিশ্ববিদ্যালয়/ অন্য যে কোন বিশ্ববিদ্যালয়ে কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্তী ২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রোগ্রামে ভর্তি হতে পারবে না। তবে পূর্বের ভর্তি বাতিলপূর্বক ২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার্স ( প্রফেশনাল) কোর্সে ভর্তি হতে পারবে। এ লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়/ যে কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য কোন শিক্সা কার্যক্রমে বর্তমানে আমি ভর্তি/ অধ্যয়নরত নই। দ্বৈত ভর্তির ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায় উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকবো মর্মে আবেদনকারীর স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা স্ক্যান করে অনলাইন আবেদনে আপলোড করতে হবে। উক্ত শর্ত বঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভির্ত হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

 

ঘ) ডাটাবেজে সংরক্ষিত তথ্য অনুযায়ী আবেদনকারীর তথ্য ছকে Male  এর স্থানে Female  অথবা Female এর স্থানে Male  প্রদর্শিত হলে Click to Change  অপশনে দিয়ে সঠিক Gender এন্ট্রি দিতে হবে। উল্লেখ্য যে, উচ্ছাকৃত অথবা Gender ক্রটিরন কারণে কোন পুরুষ আবেদনকারী মহিলা কলেজে আবেদন করলে তার আবেদন পাতিল বলে গর্ণ হবে।

 

ঙ) এ পর্যায়ে আবেদনকারী তার পছন্দ অনুযায় বিভাগ ও জেলাভিত্তিক যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে মাস্টার্স (প্রফেশনাল) প্রোগ্রামে অধিভূক্ত কোর্সের নাম ও আসন সংখ্যা  দেখতে পাবে এবং আবেদনকারীকে সতর্কতার সাথে তার প্রার্থিত কোর্সের পছন্দ নির্ধারণ  করতে হবে।

 

চ) শুক্তিযোদ্ধার সন্তান/ আদিবাসি/ প্রতিবন্ধী/ পোষ্য (Ward) কোটার আবেদনে করতে ইচ্ছুক প্রাথীকে তথ্য ছকের নির্দিষ্ট স্থানে তার জন্য প্রয়োজ্য কোটা Select খরতে হবে। সংশ্লিষ্ট কোটায় আবেদনের ক্ষেত্রে যতাযথ কর্তৃপক্ষের েইসূুকৃত মূল সনদপত্র থাকতে হবে। উল্লেখ্য যে, পোষ্য কোটায় শুধুমাত্র  জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তান/ সন্তানাদি আবেদন করতে পারবে। িএকজন আবেদনকারী এক বা একাধিক কোটায় যোগ্য হলে আবেদন ফরমে কোটার পছন্দক্রম নির্ধারণ করে দিতে হেব। কোটার জন্য সংরক্ষিত আসন কোর্সভিত্তিক বরাদ্দকৃত আসনের অতিরিক্তি হিসাবে বিবেচিত হবে।

 

ছ) ফরম পূরণের সময় আবেদনকারীর পাসপোর্ট আকারের সম্প্রতি তোলা রঙ্গিন ছবি Scan করে আপলোড করতে হবে ছবির মাপ হবে 120*150 Px. উল্লেখ্য যে, আবেদনকারীর ছবি ব্যতীত অন্য কোন ছবি প্রাথমিক আবেদন ফরমে আপলোড করা হলে ঐ  আবেদনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

 

জ) সঠিক তথ্য ও ছবিসহ আবেদন ফরম পূরণ করে ‍Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রোল নম্বর ও পিন ওয়োবসাইটে প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলোড করে এ4 অপসেট সাদা কাগজে প্রিন্ট / পিডিএফ সংগ্রহ করতে হবে।

 

ঝ) পূরণকৃত আবেদন ফরমের ক্রটি সংশোধন: আবেদনকারীকে তার প্রাথমিক আবেদন ফরমে প্রদর্শিত সকল তথ্য ও ছবি সঠিক আছে কিনা তা পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করে নিতে হবে। আবেদন ফরমে তথ্যগত অমিল বা ক্রটিপূর্ণ ছবি থাকলে তা সংশোধন করতে হবে। আবেদন ফরম সংশোধনের জন্য আবেদনকারীকে Applicant Login (Masters prof.) অপশনে গিয়ে আবেদন ফরমের রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে এ পর্যায়ে আদেনকারীForm Cancel/Photo Change Option লিংকে গিয়ে Click to generate the security key অপশনটি ক্লিক করলে তার আবেদন রমে উল্লিখিত ব্যক্তিগত মাবাইল নম্বরে SMS এর মাধ্যমে One time Password (OTP)  দেয়া হবে। এ Otp এনিট্্র দিয়ে আবেদনকারী তার আবেদন ফরমটি বাতিলপূর্বনক নতুন করে আবেদন ফরম পূরণ ও সঠিক ছবি আপলোড করেত পারবে। উল্লেখ্য যে, আবেদনকারী কেবল একবারই প্রাথমিক আবেদন ফরম বাতিলের সুযোগ পাবে। কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করা হলে ঐ আবেদনকারী আর ফরম বাতিল করতে বাতিল করতে পারবে না।

 

ঞ) আবেদনকারীকে প্রাথমিক আবেদন ফরমসহ আবেদন ফি বাবদ ৩০০ টাকা আবেদনকৃত কলেজে (কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি) জমা দিতে হবে। সংশ্লিষ্ট কলেজ যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করবে সে সকল আবেদনকারীকে SMS এর মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে।

 

৫। রিলিজ স্লিপে আবেদন সম্পর্কিত জ্ঞাতব্য:

যে সকল আবেদনকালী মেধা তালিকায় স্থান পাবে না, ভর্তি বাতিল করবে অথবা, মেধা তালিকায় স্থান পেয়েও বরাদ্ধকৃত কোর্সে ভর্তি হবে না, সে সকল আবেদনকারী শূণ্য আসন সাপেক্ষে তিনটি কলেজে আলাদাভাবে কোর্স নিধারণ করে রিলিজ স্লিপে আবেদন করতে পারবে। কলেজ কর্তৃক যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন অনলাইনে নিশ্চয়ন করা হবে না, সে সকল আবেদনকারী রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না।

 

৬। দ্বৈত ভর্তি সম্পর্কিত জ্ঞাতব্য:

২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) ভর্তি কার্যক্রমে মেধা তালিকায় স্থানপ্রাপ্ত কোন শিক্ষার্থী অন্য কোন শিক্ষা কার্যক্রমে (যে শিক্ষাবর্ষে হোক না কেন) বর্তশানে অধ্যয়নরত থাকলে তাকে অবশ্যই পূর্নবর্তী ভর্তি বাতিল করে এ শিক্ষা কার্যক্রমে ভর্তি হতে হবে অন্যথায় দ্বৈত ভর্তির কারণে ঐ শিক্ষার্থীর ভর্তি ও রেজিস্টেশন বাতিল বলে গণ্য হবে।

 

৭। কলেজ কর্তৃপক্ষের করণীয়

ক) কলেজসমূহে ভর্তি কার্যক্রম পরিচালনার লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের College (Postgraduate) Login অপশনে গিয়ে তাদের জন্য বরাদ্দকৃত User ID x Pass  এন্ট্রি দিতে হবে। প্রাথমিক আবেদন ফরম/ চুড়ান্ত ভর্তি নিশ্চয়নের সময় Click to generate the security Key অপশনে ক্লিক করলে সংশ্লিষ্ট কলেজ কর্তৃক প্রদত্ত মোবাইল নম্বরে SMS  ও কলেজ ই-মেইলে এর মাধ্যমে One time Pass (OTP) দেয়া হবে। এই OTP ব্যবহার করে সংশ্লিষ্ট কলেজ আবেদনকালীদের প্রাথমিক আবেদন ফরম/ ফূড়ানত ভর্তি নিশ্চয়ন করতে পারবে। উল্লেখ্য যেড, কলেজ কর্তৃক কোন আবেদনকারীর প্রাথমিক আবেদন ফ রম অনলাইনে নিশ্চয়ন করা না হলে ঐ আবেদনকারীকে এ ভর্তি কার্যক্রমে অন্তর্ভূক্ত করা হবে না অর্থাৎ তার কোন মেধা তালিকা প্রণয়ন করা হবে না।

 

খ) কলেজ কর্তৃপক্ষকে  প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়নের পূর্বে আবেদনকারী কতৃৃক প্রদত্ত সকল তথ্য ও ভচি অন্যন্ত সতর্কতার সাথে যাচাই করে নিতে হবে । কোন প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ ছবিতে অসংগতি পাওয়া গেলা কলেজ কর্তৃক আবেদন ফরমটি নিশ্চয়ন না করে আবেদনকারীকে অনলাইনে আবেদন ফরমটি বাতিলপূর্বক সঠিক তথ্য/ ছবিসহ নতুন করে আবেদন করার পরার্শ দিতে হবে। উল্লেখ্য যে, ভূল তথ্য অথবা ক্রটিপূর্ণ ছবি ( আবেদনকারীর ছবি ব্যতীত অণ্য কোন ছবি) দিয়ে কোন আবেদনকারী ২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রোগ্রামে প্রাথমিক আবেদন ফরম পূরণ করলে  তার ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। এখানে উল্লেখ্য যে, কোর্সভিত্তিক আবেদন যোগ্যতা ও শর্তাবলী পূরণ না হলে কোন আবেদনকারীর প্রাথমিক আবেদন অনলােইনে নিশ্চয়ন করা যাবে না।

 

খ) সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজসমূহকে ১৩ ডিসেম্বর ২০২৩ তারিখ থেকে ০৯ জানুয়ারী ২০২৪ তারিখেরে মধ্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক বিএড কোর্সে ভর্তির জন্য অনুমোদিত ও তালিকাভূক্ত( ডেপুটেশন প্রা্পত) শিক্ষকগণের আবেদন ফরম, শিক্ষাগত যোগ্যতার সকল নম্বরপত্র ওসনদপত্র, ডেপুটেশন প্রা্িপতর অফিস আদেশ, শিক্ষকতার প্রত্যয়ন পত্রের (প্রযোজ্য ক্ষেত্রে) মূলকপি, দুই কপি পাসপোর্ট সাইজের সম্প্রতি তোলা ছবি ও আবেদন ফি জমা নিতে হবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজকে এ সকল আবেদন পত্র যাচাই  করে আবেদনকারীদের একটি পূর্ণাঙ্গ তালিকা ও প্রয়োজনীয় তথ্য নির্দিষ্ট ছকে ১৪ জানুয়ারী ২০২৪ তারিখের মধ্যে তিন, স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্র বরাবর প্রেরণ করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক ডেটুটেশন প্রা্পত শিক্ষকগণের চূড়ান্ত ভর্তির অনুমোবদ দেয়ার পরে এ সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন ফি ও রেজিস্ট্রেশন ফি সানালী ব্যাংকের মাধ্যমে জমা নেয়া হবে। উল্লেখ্য যে, ডেটুটেশন প্রা্পত শিক্ষক ব্যতীত অন্যান্য আবেদনকারীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েঅসাইটের মাধ্যমে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে অনলাইরেন প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে।

যে সকল আবেদনকারী Blank Data Entry Form( Masters Prof)  এর মাধ্যমে আবেদন করবে তাদের নাম, পিতা-মাতার নাম, শিক্ষাগত যোগ্যথার সকল তথ্য, আবেদন কারীর দাখিলকৃত নম্বর ও সনদপত্র, শিক্ষকতার প্রত্যয়ন প্রত্রের (প্রযোজ্য ক্ষেত্রে) মূলকপি মাইগ্রেশন সনদ ও ছবি সতর্কতার সংগে যাচাই করে নিতে হবে। এ ধরণের আবেদনের ক্ষেত্রে  সংশ্লিষ্ট কলেজ  প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীদের প্রদত্ত সকল তথ্য ও ছবি সঠিক মর্মে একটি প্রত্যয়নপত্র আবেদন ফরমের কপি যাচাইকৃত প্রয়োজনীয় কাগজপত্র এবং মার্কশীটের কপি সত্যায়িক কের (অধ্যক্ষ কর্তৃক)  সংশ্লিষ্ট আবেদনকারীদের একটি তালিকা ২৯ ফ্রেবুয়ারী ২০২৪ তারিখের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিন (স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষনা কেন্দ্র) দপ্তরে প্রেরণ করবেন। উক্ত প্রত্যয়ন পত্র ব্যতীত  Blank Data Entry Form  এর মাধ্যমে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্টেশন কার্ড ইস্যু করা হবে না। উল্লেখ্য যে, কলেক কর্তৃক Blank Data Entry Form (Masters Prof)  ফরমে ভর্তি যোগ্যতার শর্তপূরণ করেনি এমন আবেদনকারীদের প্রাথমিক আবেদন ফরম/ চূঢ়ান্ত ভর্তি নিশ্চয়ন করা হলে তার দায় দায়িত্ব সংশ্লিষ্ট কলেজ বহন করবে এবং সকল আবেদনকারীর ভর্তি/ রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে। (Nu ac bd admissions Information)

 

ঘ) জাতীয় বিশ্ববিদ্যালয় ব্যতীত ইউজিসি স্বীকৃত অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রীধারী আবেদনকারীদের বিএড/ বিপিএড/ বিএমএড/ ইএসএড/ এমবিএ ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেরন্ট কোর্সে চূড়ান্ত ভতির সময় অন্যান্য কাগজপত্রের সঙ্গে অবশ্যই মূল মাইগ্রেশন সনদ সংশ্লিষ্টপ করেজ কর্তৃক জমা নিতে হবে। এ ধরণের শিক্ষার্থী ভর্তি পরবর্তী নির্ধারিত সময়ের  মধ্যে সংশ্লিষ্ট কলেজে মূল মাইগ্রেশন সনদ দাখিল করত েব্যর্থ হলে তার রেজিস্টেশন কার্ড ইস্যূ করা হবে না।

 

ঙ) প্রতিটি কলেজ তাদের নিজস্ব তত্ত্বাবধানে নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি আবেদনকারী প্রার্থীদের প্রাথমিক আবেদন ফি/ চূড়ান্ত ভর্তি ফি প্রহণ করবেন। এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজ তাদের নিজস্ ওয়েবসাইটে ও নোটিশ বোর্ডে আবেদনকারী প্রার্থীদের নির্দেশনা  প্রদান করবেন।

 

ছ) ২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রেগ্রামে প্রাথমিক আবেন ও রেজিস্ট্রেশন ফির হার:

  1. আবেদনকরী প্রতি প্রাথমিক আবেদন ফি:
প্রাথমিক আবেদন ফি ৩০০ টাকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ ২০০ টাকা ও কলেজের অংশ ১০০ টাকা

 

  1. শিক্ষার্থী প্রতি কোর্সভিত্তিক রেজিস্ট্রেশন ফি:
কোর্সর নাম শিক্ষার্থী প্রতি রেজিঃ ফি  ফিসের পরিমাণ
ক) মাস্টার অব এডুকেশন

খ) মাস্টার অব ফিজিক্যাল এডুকেশন

গ) ব্যাচেলর অব এডুকেশন

ঘ) এলএলবি শেষপর্ব

ঙ) এসএমসি ইুন কম্পি উটার সায়েন্স এন্ড ইন্ডিনিয়ারিং

শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি

শিক্ষার্থী প্রতি ক্রীড়া ও সংস্কৃতি ফি

শিক্ষার্থী প্রতি বিএনসিসি ফি

শিক্ষার্থী প্রতি রোভার স্কাউট ফি

 

২০০ টাকা। 

২০ টাকা।

৫ টাকা।

১০ টাকা।

মোট: ১২৩৫ টাকা

চ) ব্যাচেলর অব ফিজিক্যাল এডুকেশন

ছ) ব্যাচেলর অব স্পেশাল এডুকেশন

জ) মাস্টার অব স্পেশান এডুকেশন

ঝ) ব্যাচেলর অব মাদ্রাসা এডুকেশন

শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি

শিক্ষার্থী প্রতি ক্রীড়া ও সংস্কৃতি ফি

শিক্ষার্থী প্রতি বিএনসিসি ফি

শিক্ষার্থী প্রতি রোভার স্কাউট ফি

 

১০০০ টাকা।

২০ টাকা।

৫ টাকা।

১০ টাকা।

মো: ১০৩৫ টাকা।

ঞ) এমবিএ ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট

ট) মাস্টার অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ)

শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি

শিক্ষার্থী প্রতি ক্রীড়া ও সংস্কৃতি ফি

শিক্ষার্থী প্রতি বিএনসিসি ফি

শিক্ষার্থী প্রতি রোভার স্কাউট ফি

 

৬০০০ টাকা।

২০ টাকা।

৫ টাকা।

১০ টাকা।

মোট: ৬০৩৫ টাকা।

ঠ) শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিল ফি

ড) শিক্ষার্থী প্রতি ভর্তি পুন: বহাল ফি

২০০ টাকা।

২০০ টাকা।

 

ছ) সংশ্লিষ্ট কলেজকে প্রাথমিক আবেদন ফির জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অংশ ( আবেদনকারী প্রতি ২০০ টাকা হারে যেকোন সোনালী ব্যাক শাখায় জমা দিতে হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজকে Login  এর মাধ্যমে Application Payment Infor ( Masters Prof)  অপশনে ক্লিক করে Pay Slip ডাউনলোড করতে হবে। Paly Slip এ সংশ্লিষ্ট ভর্তি ফান্ডের সঞ্চয়ী হিসাব নম্বর 0218100003245 উল্লেখপূর্বক মোট টাকার অংক লেখা থাকবে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সোনালী ব্যাংকের যে কোন শাখায় ফি জমা দিয়ে রশিদ সংগ্রত হরতে হবে।

 

আমারা আপনাদের সাথে ২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফশানল) প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে তথ্য দিয়ে সহযোগীতা করার চেষ্টা করেছি। আশা করছি আমাদের দেওয়া তথ্যগুলো আপনার সহযোগীতায় আসবে। এর পরেও কোন প্রশ্ন থাকলে আমাদের কেমন্টের মাধ্যমে জানতে পারেন । ধন্যবাদ।

By vk2023

2 thoughts on “২০২৪ শিক্ষাবর্ষে মাস্টার্স (প্রফেশনাল) প্রোগ্রামে ভর্তী বিজ্ঞপ্তি । Nu ac bd admissions Information”
  1. Hello bdjobs202.com Team,

    I would like to talk about your website SEO!

    I can help your website rank higher on Google and generate more leads and sales for you.

    May I send you a quote & price list?

    Thanks,
    Nitin Chaudhary
    International Project Manager
    Email:- Rankinghat9@gmail.com
    Contact Number:- +1- (209) 813-5119

    If you don’t want me to contact you again about this, reply with “opt-out”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *