PSC Notice 2024

৪৫তম বিসিএসের স্থগিত হওয়া লিখিত পরীক্ষা করে নেওয়া হতে পারে (PSC Notice 2024), সেই রূপরেখা ঠিক করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি) সাংবিধানিক এই প্রতিষ্ঠান মনে করেছে, নির্বাচনের শেষে এই পরীক্ষা নেওয়া যাবে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির এজন জানন লিখিত পরীক্ষা নির্বাচনের পর নেওয়া হবে। আমরা ধরে রেখেছি, জানুয়ারীর শেষ দিকে। সেটা হতে পারে ২০ থেকে ২৬ জানুয়ারীর মধ্যে। এই সময়ের মধ্যে পরীক্ষা নেওয়ার প্রস্তুতিও নিয়ে রেখেছে পিএসসি।

২৭ নভেম্বর পরীক্ষা শুরুর সূচি প্রকাশ করেছিল পিএসসি। তবে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পর বিরোধী দলগুলোর চলমান হরতাল-অবরোধের কারণে এ পরীক্ষা স্থগিত চেয়ে প্রধান নির্বাচন কমিশনারের কাছে আবেদন করেছিলেন একদল পরীক্ষার্থী। ৪৫ তম বিসিএসের মাধ্যমে ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জন।

ক্যাডার পদের পাশাপাশি প্রথমবারের মতো নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করে এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ক্যাডার পদেম যেমন পছন্দ নির্দিষ্ট করে দেওয়া যায়, তেমনই নন-ক্যাডার পদেও পছন্দের তালিকা নির্দিষ্ট করে দিতে পেরেছিন প্রার্থীরা।

গত বছরের ৯ মে অনুষ্ঠিত ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্সায় ৭৭ শতাংশ পরীক্ষার্থী অংশ নেন। ৩ লাখ ৪৬ হাজার পরীক্ষার্থীর মধ্যে অংশ নেন ২ লাখ ৬৮ হাজার ১১৯ জন। এর মধ্যে গতকাল প্রকাশিত ফেলে দেখা যায়, পাস করেছেন ১২ হাজার ৭৮৯ জন। শতাংশের হিসাব তা দাঁড়ায় ৪ দশমিক ৭৭।

সবচেয়ে কম সময়ে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীখ্ষার ফল প্রকাশ করে রেকর্ড করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। গত বছরের ১৯ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে হিসাবে পরীক্ষা নেওয়ার ১১৭ দিনের মধ্যে ফল প্রকাশ করে পিএসসি। এতে উত্তীর্ণ হয়েছেন ১২ হাজার ৭৮৯ জন। তবে গত পাচটি বিসিএসের মধ্যে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারিতে সবচেয়ে কম প্রার্থী উত্তীর্ণ হয়েছেন, যা ৫ শতাংশেরও কম।

আমরা পিএসসির সর্বোশেষ ৪৫তম বিসিএসের তথ্য দিয়ে আপনাকে সহযোগীতা করার চেষ্ঠা করেছি। আশা করছি আমাদের দেওয়া তথ্যগুলো আপনাকে সহযোগীতা করবে। এর পরেও কোন প্রশ্ন থাকলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। #bdjobs202.com

By vk2023

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *