Bangladesh Navy Job Circular 2024

বাংলাদেশ নৌবাহিনীতে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে (Bangladesh Navy Job Circular 2024)। এই নিয়োগ বিজ্ঞপ্তিতে ২০২৪ সালের এইচএসসি প্রার্থীরাও আবেদন করার সুযোগ পাবে। এই নিয়োগ বিজ্ঞপ্তিটি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। যারা সরকারি ডিফিন্সে চাকুরি করতে ইচ্ছুক তাদের জন্য এই নিয়োগ বিজ্ঞপ্তিটি চাকুরি একটি সুবর্ণ সুযোগ। সুতরাং আপনি যদি ডিফিন্সে চাকুরি করতে আগ্রহী হন তাহলে এই নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারেন।

 

বিঃদ্রঃ ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করার সুযোগ পাবে। তবে অবশ্যই এসএসসি কমপক্ষে ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

১। বয়সঃ সাড়ে ১৬ বছর থেকে ২১ বছরের মধ্যে থাকতে হবে। ১ জানুয়ারী ২০২৫ ইং তারিখ থেকে হিসাব করে।

 

২। শারীরিক মাপঃ

* উচ্চতাঃ পুরুষ প্রার্থীদের জন্য ৫ ফুট ৪ ইঞ্জি, মহিলা প্রার্থীদের জন্য ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। 

* ওজনঃ পুরুষ প্রার্থীদের জন্য ৫০ কেজি, মহিলা প্রার্থীদের জন্য ৪৭ কেজি।

* বুকের মাপঃ পুরুষ প্রার্থীদের জন্য ৩০-৩২ ইঞ্চি, মহিলা প্রার্থীদের জন্য ২৮-৩০ ইঞ্চি।

 

৩। শিক্ষাগত যোগ্যতাঃ

ক) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগে যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ ৫.০০ অপরটিতে ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত  ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভূক্ত থাকতে হবে। অথবা, ইংরেজী মাধ্যমের প্রার্থীদের জন্য ও লেভেলে ৬টি বিষয়রে মধ্যে ন্যূনতম ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড থাকতে হবে এবং এ লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভূক্ত থাকতে হবে।

খ) সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্তীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/ সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগে যেকোন একটিতে ন্যূনতম জিপিএ ৫.০০ এবং অপটিচতে ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভূক্ত থাকতে হবে।

 

৪। বৈবাহিক অবস্থাঃ প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে।

 

৫। অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশের স্থায়ী নাগরীক হতে হবে।

 

৬। অযোগ্যতার কিছু কারণ জানতে নিচে নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন।

 

৭। মনোনয়ন পদ্ধতি জানতে নিচে নিয়োগ বিজ্ঞপ্তিতে দেকুন।

 

৮। প্রশিক্ষণ/ কমিশনঃ বাংলাদেম মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাতের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাসের এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাসসহ মোট ৩ বছর মেয়াদী আন্তার্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে সাব লেফএটন্যান্ট পদে নিম্নখিত কমিশন প্রদান করা হবে। নেভাল িএকাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকউটিভ শাখার ক্যাডেটদের রেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (আরর্স) এবং সাপ্লাই শাখার ক্যাডেটদের বিবিএ ডিগ্রি প্রদান করা হবে। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের MIST হতে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হবে।

 

৯। বেতন ও ভাতাঃ সরকার কর্তৃক নির্বাচিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তীতে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতন প্রাপ্ত হবেন।

 

১০। অনলাইনে আবেদনের পদ্ধতিঃ https://joinbangladesharmy.army.mil.bd/ এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। এবং আবেদন ফি বাবদ ৭০০ টাকা জমা দিতে হবে। এটি আপনারা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে জমা দিতে পারবেন।

 

১১। এছাড়াও আরও বিস্তারিত তথ্য জানতে নিচে নিয়োগ বিজ্ঞপ্তিটি দেখুন।

 

বাংলাদেশ নৌবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছে। আমরা আপনার সুবিধার জন্য সরাসরি নিয়োগ বিজ্ঞপ্তিটি শেয়ার করছি।

 

Bangladesh Navy Job Circular 2024

সূত্রঃ অফিসিয়াল ওয়েবসাইট

আবেদন লিংকঃ ক্লিক করুন

আবেদন শেষঃ ৩১ মার্চ ২০২৪ ইং তারিখ

নিয়োগ বিজ্ঞপ্তি ডাউনলোড করুনঃ ক্লিক হেয়ার

 

বাংলাদেশে নৌবাহিনীর ২০২৫ এ অফিসার ক্যাডেট ব্যাচ সম্পর্কে সমস্থ্য তথ্য দিয়ে আপনাকে সহযোগীতা করার চেষ্ঠা করেছি। আশা করছি। আমাদের দেওয়া সকল তথ্য আপনাকে সহযোগীতার করবে। এর পরেও কোন প্রশ্ন থাকলে কমেন্টের মাধ্যমে জানাতে পরেন। ধন্যবাদ। #Bdjobs202.com

By vk2023

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *