Air Force Job Circular 2024

বাংলাদেশ বিমান বাহিনীতে আবারও নতুন একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে Air Force Job Circular 2024)। এই নিয়োগ বিজ্ঞপ্তিতে আপনারা শুধুমাত্র এস এস সি এস এস সি পাশে আবেদনের সুযোগ পাবেন। বাংলাদেশের সকল জেলা থেকে ছেলে মেয়ে উভয়েই। আপনারা সরকারি ডিফেন্স চাকরি খুঁজছেন তাদের জন্য এই বিজ্ঞপ্তিটি চাকরি পাওয়ার একটি সূবর্ণ সুযোগ হতে পারে। সুতরাং আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি করতে আগ্রহী হন। তাহলে এই নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারেন। এই নিয়োগ বিজ্ঞপ্তিতে পাঁচটি বিভাগে নিয়োগ করা হবে।

 

১। পদের নামঃ লজিস্টিক।

যোগ্যতাঃ মাধ্যমিক অথবা সমমান ও উচ্চমাধ্যমিক অথবা সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ 4.50 এবং উভয় পরীক্ষায় পদার্থ ও গণিতে নিম্নতম লিডার গ্রেট থাকতে হবে। 

অথবা,

জি সি ই ও লেভেলে পদার্থ ও গণিত সহ কমপক্ষে পাঁচটি বিষয়ে অন্যতম বি এবং। জি সি ই লেভেল  পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম বি গ্রেড থাকতে হবে।

* যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে লেদার। ইঞ্জিনিয়ারিং কমপক্ষে সিজিপিএ 3.00 সহকারে ন্যূনতম বিএসসি ইন লেদার ইঞ্জিনিয়ারিং ডিগ্রির অধিকারী হতে হবে।

 

২। পদের নামঃ এডমিন (সিভিল ইঞ্জিনিয়ারিং)

যোগ্যতাঃ মাধ্যমিক অথবা সমমান এবং উচ্চ মাধ্যমিক অথবা সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয় ব্যতীতও জিপিএ 4.50 এবং উভয় পরীক্ষায় পদার্থ গণিত ও রসায়ন অন্যতম৷ লেটার গ্রেট থাকতে হবে।

অথবা,

জি জি ও লেভেল পরীক্ষায়। পদার্থ গণিত ও রসায়ন সহ কমপক্ষে পাঁচটি বিষয়ে ন্যূনতম বি এবং জি সি ই এ লেভেল পরীক্ষায় পদার্থ গণিত ও রসায়ন ন্যূনতম লেটার গ্রেড বি থাকতে হবে।

*  যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সিভিল ইঞ্জিনিয়ারিং কমপক্ষে 3. 00 সহকারে ন্যূনতম বি এস সি ইঞ্জিনিয়ারিং ডিগ্রির অধিকারী হতে হবে।

 

৩। পদের নামঃ এটিসি/ মিটিওরলজি/ এডিডব্লিউসি

যোগ্যতাঃ মাধ্যমিক অথবা সমমান এবং উচ্চমাধ্যমিক অথবা সমমান উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ 4.50 এবং উভয় পরীক্ষায় পদার্থ ও গণিতে ন্যূনতম লেটার গ্রেড এ থাকতে হবে।

অথবা,

জিসিই লেভেলে পদার্থ ও গণিত সহ কমপক্ষে পাঁচটি বিষয়ে নিম্নতম বি এবং জি সি এ লেভেল পরীক্ষার পদার্থ ও গণিতসহ ন্যূনতম বি গ্রেড থাকতে হবে।

* যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে বিএসসি তে পদার্থ অথবা গণিতসহ সিসিপিএ 4.00 এর মধ্যে নিম্নতম শিস দিয়ে 3.00 থাকতে হবে।

 

৪। পদের নামঃ শিক্ষা ( ইংরেজী, পদার্থ, গণিত, রসায়ন ও সাইকোলজি)

যোগ্যতাঃ মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক অথবা সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ 4.00 থাকতে হবে।

* যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ইংরেজি অথবা পদার্থ অথবা গণিত অথবা রসায়ন অথবা সাইকোলজি। এ বিষয়ে স্নাতক সম্মান সহ স্নাতকোত্তর ডিগ্রীতে নিম্নতম জিপিএ 3.00 থাকতে হবে।

 

৫্। পদের নামঃ লিগ্যাল

যোগ্যতাঃ যেকোন শিক্ষিত বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে অনার্স ও মাস্টার্স এ 4.00 এর মধ্যে ন্যূনতম সিজিপিএ 3.00 থাকতে হবে। 

 

সকল পদের জন্য অন্যান্য যোগ্যতাঃ

* নাগরিকত্বঃ অবশ্যই বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক হতে হবে।

* বৈবাহিক অবস্থাঃ বিবাহিত কিংবা অবিবাহিত উভয় প্রাপ্থী এখানে আবেদন করতে পারবেন।

* বয়সঃ  24 জুন 2024 খ্রিস্টাব্দ তারিখ থেকে হিসাব করে। ডিই 2024 কোর্সের জন্য 20 থেকে 30 বছরের মধ্যে বয়স থাকতে হবে এবং যারা এসপিএসএসসি 2024 বি কোর্সে আবেদন করবেন তাঁরা কিন্তু এই তারিখ থেকে হিসাব করে 21 থেকে 35 বছরের মধ্যে বয়স থাকলেও আবেদন করতে পারবেন।

উচ্চতাঃ সকল পদের জন্য পুরুষ প্রার্থীদের জন্য 64 ইঞ্চি  এবং মহিলা প্রার্থীদের জন্য 62 ইঞ্চি।

বুকের মাপঃ পুরুষ প্রার্থীদের জন্য 32-34 ইঞ্চি হতে হবে এবং মহিলা প্রার্থীদের জন্য আড়াই বাই 28-30 ইঞ্চি হতে হবে।

ওজনঃ উচ্চতা ও বয়সের অনুযারী হিসাব করা হবে।

দৃষ্টিশক্তিঃ 6/6 থাকতে হবে।

 

 

বিশেষ যোগ্যতাঃ

অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হবে।

 

বিশেষ সুবিধাঃ

প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের মাসিক বেতন 10000 এবং প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি প্রাপ্ত হবেন।

 

আবেদনের পদ্ধতিঃ

আবেদন করতে হলে আপনাদেরকে অনলাইনের মাধ্যমে করতে হবে। আবেদনের লিঙ্কটি আপনারা নিচে শেয়ার করেছি। আবেদন ফি বাবদ আপনাদেরকে 1000 টাকা দিতে হবে।

 

প্রশিক্ষণ/কমিশনঃ

বাংলাদেশ বিমানবাহিনী একাডেমিতে ছয় মাস প্রশিক্ষণ শেষে। স্বল্প মেয়াদি কমিশনে সরাসরি। ফ্লাইং অফিসার এ বিশেষ স্বল্পমেয়াদি কমিশনে সরাসরি ফ্লাইট। লেফটেন্যান্ট পদে নিয়মানুযায়ী। পশ্চাৎ প্রবণতা সহকারে কমিশন প্রদান করা হবে।

 

বাংলাদেশ বিমানবাহিনীর  নিয়োগ বিজ্ঞপ্তি 2024 টি আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হয়েছে৷ আমরা আপনাদের সুবিধার জন্য সংযুক্ত করছি।

 

 

Air Force Job Circular 2024

সূত্রঃ অফিসিয়াল ওয়েবসাইট

আবেদন লিংকঃ ক্লিক করুন

আবেদন শেষঃ ৩০ মার্চ ২০২৪ ইং তারিখ

 

* মাঠে কী কী কাগজপত্র নিয়ে যেতে হবে।

ক) সকল শিক্ষাগত যোগ্যতার সামরিক সনদ প্রশংসাপত্র এবং নম্বর পত্রের সত্যায়িত ফটোকপি।

খ) নাগরিক সনদ চারিত্রিক সনদ বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে। উক্ত সনদের সহসা ইউনিয়ন পরিষদ অথবা। মিউনিসিপ্যাল চেয়ারম্যান অথবা ওয়ার্ড কাউন্সিলর অথবা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার নিকট হতে আনতে হবে। উক্ত সনদের সাথে শনাক্তকারী মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে।

গ) সম্প্রতি তোলা বারও কপি পাসপোর্ট এবং চার কপি ইসলাম আকারের সত্য ছবি অবশ্যই ল্যাব। প্রিন্ট ও পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে কালার সহ শার্ট পরিহিত ছবি হতে হবে।

ঘ) অথবা সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র।

ঙ) চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে স্ব স্ব কর্মস্থলে অথবা প্রতিষ্ঠানের প্রধানের নিকট তে প্রার্থিতার জন্য অনুমতিপত্র।

চ) জন্ম সনদ অথবা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি।

ছ) দাবিকৃত সমমানের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সংশ্লিষ্ট ইকু ব্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্ট সনদের সত্যায়িত ফটোকপি।

 

বাংলাদেশ বিমানবাহিনীর 2024 এর বিজ্ঞপ্তির সমস্ত তথ্য দিয়ে আপনাকে সহযোগিতা করার চেষ্টা করেছে। আশা করছি আমাদের দেওয়া সকল তথ্য আপনাকে সহযোগিতা করবে। এরপরেও আপনার মনে কোনও প্রশ্ন থেকে থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। #bdjobs202.com

By vk2023

One thought on “বাংলাদেশ বিমান বাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ । Air Force Job Circular 2024”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *