MODC Job Circular 2024

এসএসসি পাসে বাংলাদেশ বিমান বাহিনীতে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে (MODC Job Circular 2024 । Air Force Job Circular 2024)। এই নিয়ে বিজ্ঞপ্তি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

আপনারা যাঁরা এস সি পাশ করেছেন এবং বাংলাদেশ বিমান বাহিনীতে চাকরি করতে আগ্রহী আছেন তাদের জন্য এই বিজ্ঞপ্তিটি বাংলাদেশ ডিফেন্স চাকরি পাওয়ার একটি সূবর্ণ সুযোগ হতে পারে। সুতরাং আপনি যদি বাংলাদেশ বিমান বাহিনীতে চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে এই দুর্গতিতে। আপনি অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন।

প্রার্থীর যোগ্যতাঃ (MODC Job Circular 2024 । Air Force Job Circular 2024)

নাগরিকত্বঃ বাংলাদেশী পুরুষ নাগরীক হতে হবে।

শিক্ষাগত যোগ্যতাঃ এসএসসি/ সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ 2.00 পেতে হবে।

বৈবাহিক অবস্থাঃ অবশ্যই অবিবাহিত হতে হবে।

বয়সঃ ১৬-২১ বছর ( ১ সেপ্টেম্বর ২০২৪ ইং তারিখ থেকে হিসাব করে।

বুকের মাপঃ ৩০-৩২ ইঞ্চি

ওজনঃ বয়স ও উচ্চতা অনুযায়ী

চোখঃ স্বাভাবিক থাকতে হবে।

প্রার্থীর অযোগ্যতাঃ (MODC Job Circular 2024 । Air Force Job Circular 2024)

  • সেনা অথবা নৌ অথবা বিমানবাহিনী অথবা অন্য কোনও সরকারি চাকুরী হতে বরখাস্ত অথবা অপসারিত।
  • যে কোনও ফৌজদারি অপরাধের জন্য আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত।
  • সরকারি চাকরিতে নিয়োগ নিষিদ্ধ ঘোষিত।

পরীক্ষার বিষয়ঃ (MODC Job Circular 2024 । Air Force Job Circular 2024)

বাংলা ও ইংরেজি লিখিত পরীক্ষা। এসএসসি সমমানের ডাক্তারি পরীক্ষা ও মৌখিক পরীক্ষা। বিশেষ দ্রষ্টব্য পরীক্ষাকেন্দ্রে সকল প্রকার ইলেক্ট্রনিক ডিভাইস যেমন মোবাইল স্মার্ট ওয়াচ ও ক্যালকুলেটর ইত্যাদি এবং ব্যাগ বহন করা নিষিদ্ধ।

আবেদনপত্র জমাদানের নিয়মাবলীঃ (MODC Job Circular 2024 । Air Force Job Circular 2024)

প্রত্যেক প্রার্থীকে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করতে হবে। প্রবেশপত্র ও নিম্ন লিখিত সনদ অথবা কাগজপত্রাদি লিখিত পরীক্ষার দিন মৌখিক পরীক্ষার কেন্দ্রে জমা দিতে হবে।

  • সকল শিক্ষাগত যোগ্যতার মূল অথবা সাময়িক সনদ প্রশংসাপত্র এবং নাগরিক পত্রের সত্যায়িত ফটোকপি।
  • নাগরিকত্ব চারিত্রিক সনদ বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে। উক্ত সনদসহ উন্নয়ন পরিষদ অথবা। মিউনিসিপ্যাল চেয়ারম্যান অথবা ওয়ার্ড কাউন্সিলর অথবা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার নিকট হতে আনতে হবে। উক্ত সনদের শনাক্তকারী মোবাইল নম্বর সংযুক্ত থাকতে হবে।
  • স্থায়ী ঠিকানার প্রমাণ হিসাবে ব্যক্তির নিজের অথবা মাতার অথবা পিতামাতা অথবা পিতামহী দ্বারা আর স্বনামে স্থায়ী ঠিকানা হিসেবে ঘোষিত আবাসস্থলের বিপরীতে হাল্কা না করা খাজনা পরিশোধের প্রমাণপত্র অথবা পিতা অথবা মাতা অথবা। পিতামাতা অথবা পিতামহীর জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টে উল্লেখিত স্থায়ী ঠিকানার যথোপযুক্ত প্রমাণপত্র জমা দিতে হবে।
  • সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের 12 কবি সত্যায়িত ছবি অবশ্যই ল্যাব প্রিন্টও কালার শার্ট পরিহিত হতে হবে।
  • বর্তমান অবস্থা সর্বশেষ শিক্ষা প্রদান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র জমা দিতে হবে।
  • চাকুরিরত প্রার্থীদের ক্ষেত্রে স্ব স্ব কর্মস্থলে অথবা প্রতিষ্ঠান প্রধানের নিকট প্রার্থীদের জন্য অনুমতি পত্র আনতে হবে।
  • জন্মনিবন্ধন অথবা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।
  • প্রযোজক ক্ষেত্রে দাবিকৃত সমমানের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সংশ্লিষ্ট ইকুইভ্যালান্স কমিটির কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালান্স সনদের সত্যায়িত ফটোকপি জমা দিতে হবে।
  • ভূমি এবং বাসা ভাড়া অথবা সরকারি খাস জমিতে নির্মিত বসবাস। বসতবাড়ি বাড়িতে বসবাসকারী তাঁদের সংশ্লিষ্ট প্রশাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা অথবা ইউনিয়ন পরিষদ অথবা কাউন্সিলর হতে ভূমিহীন হিসেবে প্রত্যয়নপত্র জমা দিতে হবে।

অনলাইনে আবেদনের পদ্ধতি (MODC Job Circular 2024 । Air Force Job Circular 2024)

অনলাইন পদ্ধতিতে সরাসরি আবেদনের ওয়েবসাইটে প্রবেশ করে অ্যাপ্লাই নাও বাটনে ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী অনুযায়ী রেজিস্ট্রেশন করে 150 টাকা পরিশোধ করতে হবে। তা পরিশোধ করা হয়ে গেলে রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রদান করা হবে। এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন এ ক্লিক করতে হবে। অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে সঠিকতা যাচাই করে পূরণ করতে হবে। ছবি সহ আবেদন ফরম পূরণ শেষে চূড়ান্তভাবে সাবমিট করার আগে আবেদনকারী ব্লু বা রক্ষণের সুযোগ পাবেন নি। রক্ষণের পূরণকৃত কোনও তথ্য ভুল দেখা গেলে ভুল তথ্য গুলো সংশোধন করে চূড়ান্ত ভাবে সাবমিট করতে হবে। চূড়ান্ত ভাবে সাবমিট করার পর আবেদন ফর্মের কোনও তথ্য পরিবর্তন ও সংশোধন করা যাবেনা। শুরু হবে সাবমিট চূড়ান্তভাবে সাবমিট বা দাখিলকৃত আবেদনপত্রটি ডাউনলোড করে রঙিন প্রিন্ট করে নিতে হবে। মোবাইলে ইউজার আই ডি ও পাসওয়ার্ড এসএমএসের মাধ্যমে কেউ না পেয়ে থাকলে আবেদনের 24 ঘণ্টার মধ্যে। ই মেইল করে জানাতে হবে। এর পর উক্ত সনদপত্র প্রাথমিক লিখিত পরীক্ষায় নির্ধারিত তারিখে প্রয়োজনীয় সংখ্যক ছবি ও অন্যান্য সনদের ফটোকপি সহ বিমান বাহিনী। তথ্য ও নির্বাচন কেন্দ্রে জমা দিতে হবে। পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রবেশপত্র অনলাইন আবেদনপত্র গ্রহণ প্রক্রিয়া সমাপ্ত হওয়ার পর 23 এপ্রিল 2024 তারিখে ডাউনলোডের জন্য উন্মুক্ত করা হবে। প্রবেশপত্র ডাউনলোড করতে মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে।

অনলাইনে আবেদনের সময়সীমা (MODC Job Circular 2024 । Air Force Job Circular 2024)

অনলাইনে আবেদন শুরু হবে 15 এপ্রিল 2024 খ্রিস্টাব্দ তারিখে এবং আবেদন শেষ হবে 22 এপ্রিল 2024 খ্রিস্টাব্দ তারিখে। তবে কিছু শর্ত প্রযোজ্য থাকবে।

এমওডিসি (এয়ার) হিসেবে ভর্তির পরবর্তী সুবিধাসমূহঃ- (MODC Job Circular 2024 । Air Force Job Circular 2024)

বেতন ও ভাতাঃ প্রশিক্ষণকালীন মাসিক বেতন হবে 8800 টাকা এবং প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি থাকবে।

চ্চ শিক্ষাঃ বিমানবাহিনীর তত্ত্বাবধানে উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ থাকবে।

জাতিসংঘ মিশনঃ জাতিসংঘ শান্তিরক্ষা মিশন গমনের সুযোগ থাকবে।

সন্তানদের অধ্যায়নঃ সন্তানদের যোগ্যতার ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই সন অ্যান্ড। এরোস্পেস ইউনিভার্সিটি বি ইউ আর মোর ফোকাস মেডিক্যাল কলেজ এম আই এস টি ক্যাডেট কলেজ ও বিমান বাহিনী পরিচালিত বিএএফ শাহীন স্কুল ও কলেজ বাংলা ও ইংরেজি ভার্শন এবং ইংলিশ মিডিয়াম ব্রিটিশ এ অধ্যয়নের সুযোগ থাকবে।

বাসস্থানঃ নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্মত সজ্জিত বাসস্থানের সুযোগ থাকবে।

রেশনঃ ভর্তুকি মুলক রেশন প্রাপ্তির সুযোগ থাকবে।

যাতায়াতঃ এর এক ঘাট থেকে অন্য ঘাঁটিতে সপরিবারে বিমান অথবা হেলিকপ্টার অথবা বাস যোগে যাতায়াতের সুযোগ থাকবে।

চিকিৎসাঃ সামরিক হাসপাতালে নিজ, স্ত্রী অথবা সন্তানদের উন্নত চিকিৎসা প্রয়োজনে নগদ অর্থ প্রদান সহ বিদেশে চিকিৎসার সুযোগ থাকবে।

পরীক্ষার তারিখঃ (MODC Job Circular 2024 । Air Force Job Circular 2024)

ঢাকা গাজীপুর নারায়ণগঞ্জ নরসিংদী ফরিদপুর ও গোপালগঞ্জ।29 এপ্রিল 2024
মাদারীপুর টাঙ্গাইল ময়মনসিংহ চট্টগ্রাম চাঁদপুর ও খাগড়াছড়ি।05 মে 2024
কুমিল্লা ফেনি জয়পুরহাট পাবনা সিরাজগঞ্জ ও রংপুর।08 মে 2024
বগুড়া গাইবান্ধা কুড়িগ্রাম নীলফামারী যশোর ও বাগেরহাটে12 মে 2024
সাতক্ষীরা কুষ্টিয়া ঝালকাঠি বরগুণা সিলেট ও সুনামগঞ্জ।15 মে 2024
বিমান বাহিনীর পরীক্ষার সময়সূচীঃ-

পরীক্ষার স্থানঃ (MODC Job Circular 2024 । Air Force Job Circular 2024)

বাংলাদেশ বিমান বাহিনী তথ্যও নির্বাচন কেন্দ্র পুরাতন বিমানবন্দর তেজগাঁও গাও ঢাকা-1215

আবেদন লিংকঃ ক্লিক করুন

আবেদন শেষঃ ২২ এপ্রিল ২০২৪ ইং তারিখ

বিমান বাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ । MODC Job Circular 2024 । Air Force Job Circular 2024 । Bd Defenses Job Circular 2024

বাংলাদেশ বিমানবাহিনী মোদী সিআর দের নিয়োগ বিজ্ঞপ্তি 2024 এর সমস্ত তথ্য দিয়ে আপনাকে সহযোগিতা করার চেষ্টা করেছি। আশা করছি আমাদের দেওয়া সকল তথ্য আপনাকে সহযোগিতা করবে। এরপরেও আপনার

মনে কোনও প্রশ্ন থেকে থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। মনে রাখবেন আপনাদের প্রত্যেকটি কমেন্টের উত্তর। আমরা খুব গুরুত্বের সাথে দেওয়ার চেষ্টা করি। ধন্যবাদ।

By vk2023

2 thoughts on “SSC 2.00 । বিমান বাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ । MODC Job Circular 2024 । Air Force Job Circular 2024 । Best Bd Defenses Job Circular 2024”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *