HSC 2024 Notice

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান পরীক্ষা ২০১৯ এবং তৎপূর্ববতী বছরের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী ২০২৪ (HSC 2024 Notice) সালের এইচএসসি/ সমমান পরীক্ষায় প্র্রাইভেট হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবে তবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট রেজিস্ট্রেশন করতে পারবে। এরজিস্ট্রেশনরে অন্য নিম্নবর্ণিত নিয়মবলি অনুসরণ করতে হবে।

১। প্রাইভেট পরীক্ষার্থীদের ২০২৪ সালের এইচএসসি/ সমমান পরীক্ষায় পূর্ণবিন্যাসকৃত সিলেবাস অনুযায়ী প্রণীত প্রশ্নপত্রে ২০২৪ সালের এইচএসসি/ সমমান পরীক্ষায় অংশগ্রহণ করবে। বোর্ড কর্তৃক প্রণীত পরীখ্ষা পরিচালনার নিময়বলি প্রাইভেট পরীক্ষার্থীদের বেলায়ও প্রডোজ্য হবে।

২। প্রাইভেট পরীক্ষার্থীকে নির্ধারিত নিম্নলিখিত যে কোন একটি কলেজের মাধ্যমে অংশগ্রহণ করতে হবে। নির্ধারিত কলেজসমূহের নাম নিম্নে প্রদত্ত হলোঃ

ক) রংপুর সহকারী কলেজ, রংপুর।

খ) দিনাজপুর সহকারী কলেজ, দিনাজপুর।

গ) ঠাকুরগাঁও সরকারি কলেজ, ঠাকুরগাঁও।

ঘ) মকবুলার রহমান সরকারি কলেজ, পঞ্চগড়।

ঙ) লালমনিরহাট সরকারী কলেজ, লালমনিরহাট।

চ) নীলফামারী সরকারী কলেজ, নীলফামারী।

ছ) কুড়িগ্রাম সরকারী কলেজ, কুড়িগ্রাম।

জ) গাইবান্ধা সরকারি কলেজ, গাইবান্ধা।

৩। প্রাইভেট পরীক্ষার্থীগণ যে কেলেজের মাধ্যমে বিন্ধনকৃত (বা রেজিস্ট্রেশন করবে) হবে সে কলেজের জন্য নির্ধারিত কেন্দ্রে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় অংশগ্রহণ করব্ েকোন অবস্থাতেই কেন্দ্র পরিবর্তন করা যাবে ন।

৪। প্রাইভেট পরীক্ষার্থীঘণ কেবল মানবিক, ব্যবসায় শিক্সাও েইসলাম শিক্ষা খাখায় ডরীক্ষা দিতে পারবে। যে সমস্ত বিষয়ে ব্যবহারিক পরীক্সা আছে (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যতিত) সে বিষয়/ বিষয়সমূহ নিয়ে পরীক্সায় অংশগ্রহণ করতে পারবে না। প্রােইভেট পরীক্ষার্থীগণ চুতুর্থ বিষয় গ্রহণ করতে পারবে না।

৫। বোর্ডের কোন কর্মচারী কর্মরত অবস্থায় নিজ বোর্ড থেকে পরীক্সায় অংশগ্রহণ করতে পারবে না, তবে নিজ নিয়োগকারী কর্তৃপক্ষের অনুুমতি সাপেক্ষে বাংলাদেশের জন্য যে কোন বোর্ড থেকে পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে।

৬। প্রাইভেট পরীক্ষার্থীদেরকে বোর্ড কর্তৃক নির্ধারিত কলেজের অধ্যক্ষের নিকট ৮ জানুয়ারী ২০২৪ ইং থেকে ১৮ জানুয়ারী ২০২৪ ইং তারিখের মধ্যে প্রয়োজনীয় ফি এবং অন্যান্য দলিলাদিসহ সাদা কাগজে আবেদন করতে হবে।

৭। প্রাইভেট পরীক্ষার্থীপ্রতি তালিকাভূক্তি ফি ৩০০ টাকা (সোনালী সেবার মোধ্যমে) এবং মাধ্যমিক পরীক্ষার মূল নম্বরপত্র সংশ্লিষ্ট শিক্সা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক সত্যায়ির করে ২১ জানুয়ারী ২০২৪ ইং তারিখের মধ্যে বোর্ডের সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে। ভিশেষভাবে উল্লেখ্য, মূল নম্বরপত্র তালিকার ক্রমানুসারে সাজিয়ে দিতে হবে।

৮। যে সমস্ত (কাগজপত্র/ দলিল) প্রমাণদি সংযুক্ত করতে হবে। ক) মাধ্যমিক বা সমমানরে পরীক্সা পাসের সত্যায়িত মূল নম্বরপত্র দাখিল করতে হবে। সে সকল পরীক্ষার্থী ১৯৯৫ সালের পূর্বে এসএসসি পরীখ্ষায় উত্তীর্ণ হয়েছে তাদের মূল নম্বরপত্র সংশ্লিষ্ট বোর্ডের পরীক্ষা য়িন্ত্রক কর্তৃক সত্যায়িত করতে হবে এভং মূল সম্বরপত্রের অপর পৃষ্ঠায় পরীক্সা নিয়ন্ত্রক কর্তৃক Verified and found correct লেখা থাকতে হবে। কোনক্রমেই মাধ্যমিক পরীক্ষা বা কোন সনদপত্র গ্রহণ করা হবে না।

খ) যে সকল পরীক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ড এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেতে এসএসসি/ সমমান পরীক্ষায় ‍উত্তীর্ণ হয়েছে তাদের মূল নম্বরপত্র সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক সত্যায়িত করতে হবে এবং নম্বরপত্রের অপর পৃষ্টায় পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক Verified and Found Correct লেখা থাকতে হবে।

গ) যে সকল পরীক্ষার্থী ১৯৯৯ সালের পূর্বে মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে এসএসসি/ সমমানের পরীক্সায় উত্তীর্ণ হয়েছে তাদের মূল নম্বরপত্র সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক সত্যায়িত করতে হবে এবং মূল নম্বরপত্রের অপর পৃষ্ঠায় পরীক্ষা নিয়ন্ত্রক Verified and found correct লেখা থাকতে হবে।

ঘ) যে সকল পরীক্ষার্থী ২০১৯ বা তৎপয়র্ববতী এসএসসি/ সমমান পরীখ্ষায় উত্তীর্ণ তাদেরকে মূল প্রবেশপত্র জমা দিতে হবে।

ঙ) বাংলাদেশের আওতাধীন অনুমোদিত কোন কলেজের অধ্যক্ষ/ অত্র বোর্ডের কোন সদস্য অথবা কোন সরকারি গেজেটেড অফিসারের নিকট হতে প্রার্থীর চরিত্র, আচরণ, প্রার্থিত পরীক্ষার অন্ততপক্ষে দুই বছর পূর্ব পর্যন্ত কোন অনুমোদিত কলেজে শিক্ষার্থী ছিল না এবং প্রার্থী কোন পরীক্সায় রহিষ্কার হয়নি অথবা হয়ে থাকলেও এর মেয়াদ শেষ হয়ে গেছে এবং ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার জন্য অযোগ্য ঘোষিত হয়নি এ মর্মে প্রত্যায়ন পত্র দাখিল করতে হবে। ভূয়া তথ্য প্রদান করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

চ) প্রার্থীর সম্প্রতিকালে উঠানো ২ কপি পাসপোর্ট সাইজের ছবির সম্মূখভাগে নিজের নাম স্বাক্ষর করতে হবে এভং তা সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত করে আবেদনের সাথে জমা দিতে হবে।

ছ) শিক্ষক প্রার্থীদের বেলায় কোন অনুমোদিত বিদ্যালয়ে চাকুরির মেয়াদ বিজ্ঞপ্তি জারির তারিখে অন্তত তিন বছর পূর্ণ হয়েছে এ মর্মে নিজ জেলা শিক্ষা অফিসারের সীল ও স্বাক্ষরযুক্ত সার্টিফিকের জমা দিতে হবে।

জ) পুলিশ ও প্রতিরক্ষা বাহিনীর প্রার্থীদের বেলায় বিজ্ঞপ্তি জারির তারিখে কমপক্ষে এক বছর যাবত সক্রিয়ভাবে চাকুরিতে আছে এ মর্মে পুলিশ সুপার/ কমান্ডিং অফিসারের সমপর্যায়ের কর্মকর্তার সীল ও স্বাক্ষরযুক্ত সার্টিফিকেট দিতে হবে।

ঝ) কোন শারীরিক প্রতিবন্ধী কিংবা দৃষ্টি প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতিলেখন ( স্ক্রাইব) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংগ্রহণ করতে চাইলে পরীক্সা পরিচালনা নীতিমালা মোতাবেক স্যবস্থা করতে হবে। এ ক্ষেত্রে দশম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীকে শ্রুতিলেখক (স্ক্রাইব) নিযুক্ত করতে হবে।

৯। প্রাইভেট পরীক্ষার্থীদের রেজিষ্ট্রেশন কার্ড অত্র বোর্ডের কলেজ শাখা থেকে ৩১ জানুয়ারী ২০২৪ তারিখে গ্রহণ করতে হবে।

১০। প্রাইভেট পরীক্ষার্থীদেরকে নির্বাচনী (Test) পরীক্ষায় অবশ্যই অংশগ্রহণ করতে হবে। তারিখের আবশ্যিক বিষয় বাংলা, ইংরেজী এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসহ অণ্য যে কোন তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা দিতে হবে।

১১। প্রাইভেট পরীক্ষার্থীদেরকে পরীখ্ষার পূর্বে বোর্ড কর্তৃক নির্ধারিত তারিখের মধ্যে নির্ধারিত কলেজের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। উক্ত রেজিস্ট্রেশন শুধু ১ বছরের জন্য বলবৎ থাকবে।

১২। প্রাইভেট পরীক্ষার্থীদের গৃহীত বিষয়সমূহ পাঠ্যসূচিতে উল্লিখিত গুচ্ছ মোতাবেক হতে হবে। গুচ্ছ বাহির্ভূত বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করলে পরীক্ষা বাতিল বলে গণ্য হবে।

১৩। প্রাইভেট পরীক্ষার্থীদেরকে ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিঠিকেট (এইচএসসি) পরীক্ষার বিজ্ঞপ্তি মোতাবেক সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষের নিকট পরীক্ষার ফি জমা দিতে হবে।

১৪। নির্বাচিত প্রাইভেট পরীক্ষার্থীগণ বোর্ডের পরীক্ষা সংক্রান্ত নিয়মাবলি মেনে চলতে বাধ্য থাকবে। কোন কারণ না দেখিয়ে যে কোন পরীক্ষার্থীর আবেদন ফরম বাতিল করার ক্ষমতা বোর্ড সংরক্ষণ করে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুর এর নতুন নোটিশটি আপনার সাথে শেয়ার করারে চেষ্ঠা করেছি। আশা করছি আমাদের দেওয়া তথ্যগুলো আপনাকে সহযোগীতা করবে। কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাবেন। ধন্যবাদ। #bdjobs202.com

By vk2023

10 thoughts on “২০২৪ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফেকেট (এইচএসসি) পরীক্ষার অংশগ্রহণেচ্ছু প্রাইভেট পরীক্ষার্থীদের জ্ঞাতব্য নিয়মাবলি । HSC 2024 Notice”
  1. Hey there! This is kind of off topic but I need some
    guidance from an established blog. Is it very hard to set up your own blog?
    I’m not very techincal but I can figure things out pretty fast.
    I’m thinking about making my own but I’m not sure where
    to begin. what does vpn do you have
    any points or suggestions? Thank you

  2. Does your site have a contact page? I’m having
    trouble locating it but, I’d like to send you an e-mail.
    I’ve got some creative ideas for your blog you might be
    interested in hearing. Either way, great blog and I look forward to
    seeing it grow over time.

    Feel free to visit my web page: vpn coupon code ucecf

  3. Профессиональный сервисный центр по ремонту бытовой техники с выездом на дом.
    Мы предлагаем: сервисные центры по ремонту техники в москве
    Наши мастера оперативно устранят неисправности вашего устройства в сервисе или с выездом на дом!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *